রাজ্য

[:en]ট্রান্সজেন্ডারদের শংসাপত্র প্রদান অনুষ্ঠান[:]

[:en]

এনএফবি, কলকাতাঃ

এক অনুষ্ঠানের মাধ্যমে বুধবার ট্রান্সজেন্ডারদের শংসাপত্র এবং পরিচয় পত্র প্রদান করা হল। ট্রান্সজেন্ডার ডেভলপমেন্ট বোর্ডের পক্ষ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের নারী শিশু ও সমাজ কল্যান দফতরের মন্ত্রী শশী পাঁজা। এ দিনের অনুষ্ঠান থেকে পাঁচটি জেলার মোট ২৬ জনকে শংসাপত্র ও পরিচয়পত্র প্রদান করা হয় বলে জানা গেছে। সরকারি চাকরির পরীক্ষায় এই শংসাপত্র এবং পরিচয় পত্র কাজে লাগবে। এই শংসাপত্র এবং পরিচয় পত্র পেতে কোনও নথি প্রয়োজন নেই। প্রাপক নিজের বয়ানে ট্রান্সজেন্ডার বলে দাবি করলেই তা গৃহীত হবে বলে জানা গেছে।

এ দিনের অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন, ট্রান্সজেন্ডারদের নিয়ে তৈরি হয়েছে স্বনির্ভর গোষ্ঠী মন্তেশ্বার। রাজ্য সরকার ট্রান্সজেন্ডার ডেভলপমেন্ট বোর্ডের মাধ্যমে এই শ্রেনীর মানুষের উন্নয়ন খাতে বরাদ্দ করবে। একইসঙ্গে তিনি জানান, রাজ্যের মন্ত্রীসভার সিদ্ধান্ত অনুযায়ী কলকাতা পুলিশে নিয়োগের জন্য ট্রান্সজেন্ডারদের সুযোগ করে দেওয়া হবে।

এই মুহূর্তে রাজ্য সরকারের কাছে নথিভুক্ত ট্রান্সজেন্ডারের সংখ্যা ১১৪ জন। এদের সকলকেই শংসাপত্র ও পরিচয় পত্র প্রদান করা হবে। পাশাপাশি আরও নথিভুক্তিকরণের জন্য জেলায় জেলায় প্রচার চালানো হবে বলে জানান শশী পাঁজা। নারী ও শিশু এবং সমাজ কল্যাণ দফতরের মন্ত্রী ট্রান্সজেন্ডারদের জন্য নির্বাচনী পরিচয়পত্র, আধার কার্ড এবং অনান্য সরকারি স্বীকৃতি পাওয়া উচিৎ বলে দাবি করেন। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রান্সজেন্ডার বোর্ডের সহ সভাপতি মানবী বন্দোপাধ্যায় সহ বোর্ডের সদস্যরা।

[:]