ক্রীড়া

আর্জেন্টিনার পরে এবার কাতারের জার্সি প্রকাশ করল ব্রাজিল

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

কয়েকদিন আগেই প্রকাশিত হয়েছিল আর্জেন্টিনার বিশ্বকাপ জার্সি। এবার সামনে এল কাতার বিশ্বকাপের অন্যতম দাবিদার ব্রাজিলের বিশ্বকাপ জার্সি। সেলেসাওদের বিশ্বকাপ জার্সিতে ধরা পড়েছে জাগুয়ারের ছোঁয়া। আর এই জার্সি প্রকাশ্যে এনেছেন ব্রাজিলের প্রাক্তন বিশ্বকাপজয়ী তারকা রোনাল্ডো।

ব্রাজিলের বিশ্বকাপ জার্সি বানানোর দায়িত্বে ছিল বিশ্ব বিখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি। ব্রাজিল দলের খেলোয়াড়দের অনুপ্রেরণা দিতে এবং বন্যপ্রাণী সংরক্ষণে উদ্বুদ্ধ করার লক্ষ্যেই তারা জাগুয়ার প্রিন্টেড জার্সি প্রস্তুত করেছে বলেই জানা গিয়েছে।জাগুয়ার দক্ষিণ আমেরিকার অ্যামাজনের সবচেয়ে বড় বিড়ালের প্রজাতি। এটি বিড়ালের প্রজাতির মধ্যে সবচেয়ে বেশি হিংস্র প্রাণী হিসেবে পরিচিত। কালো পায়ের এই বিড়াল শিকার ধরায় অত্যন্ত পারদর্শী। সেই জাগুয়ারকে নতুন জার্সিতে প্রাধান্য দেওয়া হয়েছে।

নেইমারদের জন্য হোম ও অ্যাওয়ে দুই ধরনের জার্সি প্রস্তুত করেছে নাইকি। দুই ধরনের জার্সিই জাগুয়ার প্রিন্টেড। হলুদ এবং নীল দুই রঙের জার্সি। এর মধ্যে হলুদ জার্সিটি জাগুয়ারের প্রিন্ট প্যাটার্ন দিয়ে সাজানো হয়েছে। অন্যদিকে নীল রঙের অ্যাওয়ে জার্সির হাতায় সবুজ রঙের গ্রাফিকসের কাজ করা হয়েছে। ব্রাজিল দলের নতুন ডিজাইনের ট্র্যাক জ্যাকেটও প্রস্তুত করেছে নাইকি। নতুন জ্যাকেটের পুরোটাতেই ডোরাকাটা ছাপের পাশাপাশি থ্রোব্যাক রয়েছে। ব্রাজিলের সংস্কৃতি, পরিবেশ এবং তাদের ঐতিহ্য ফুটিয়ে তুলতেই এত আয়োজন। শেষবার ২০০২ সালে বিশ্বকাপ জেতে ব্রাজিল এরপর পাঁচ বার বিশ্বচ্যাম্পিয়নদের আর বিশ্বকাপ ঘরে ওঠেনি এখন দেখার এই নতুন জার্সিতে তাঁদের ভাগ্যর শিকে ছেঁড়ে কিনা! এদিকে কাতার বিশ্বকাপ একদিন এগিয়েও এল। প্রসঙ্গত, বিশ্বকাপ অনুষ্ঠিত হয় সাধারণত জুনে। কিন্তু কাতারে বিশ্বকাপ আয়োজনের জন্য নভেম্বরে সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে কাতার কখনও বিশ্বকাপে জায়গা পায়নি। এমন একটি দেশের অর্থের কাছে নতি স্বীকার করে বিশ্বকাপের স্বত্ব দেওয়ায় ফিফার সমালোচনা করেছেন অনেকেই।