ক্রীড়া

[:en]হাওড়া ইউনিয়ন ক্লাবের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে চাঁদের হাট[:]

[:en]

অঞ্জন চট্টোপাধ্যায়, এনএফবিঃ

শতবর্ষে পদার্পণ ময়দানের প্রাচীন ক্লাব হাওড়া ইউনিয়নের। সেই উপলক্ষে শনিবার ক্লাবে বসেছিল চাঁদের হাট। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এছাড়া অলিম্পিয়ান গুরবক্স সিং আইএফএ সচিব অনির্বান দত্ত, ইস্টবেঙ্গল শীর্ষকর্তা দেবব্রত সরকার, আইএফএ চেয়ারম্যান সুব্রত দত্ত, বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশন সচিব জহর দাস-সহ অনান্যরা।

সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “আমি জানতাম না এতো সুন্দর ভেতরটা এতো বড় জায়গা। সত্যি অসাধারণ। শতবর্ষ মানে একটা লম্বা সময়, নানা ওঠা পড়ার সাক্ষী। এখন খেলাধুলোতে অর্থ আছে আগে ছিল না। তখন কর্তারা নিজেদের টাকা দিয়ে ক্লাব চালাতো। এই ক্লাব আরও এগিয়ে যাক। সিএবি আইএফএ, বেঙ্গল হকি সবসময় ওদের পাশে।”

এছাড়া হাওড়া ইউনিয়ন নিয়ে দুরন্ত গান ভিডিওতে হয় গায়ক অনিন্দ্যর কণ্ঠে। এ দিন হাওড়া ইউনিয়ন ও কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের ফুটবল ম্যাচও হয়।

YouTube player

প্রসঙ্গত উল্লেখ্য, এই হাওড়া ইউনিয়নে খেলে গিয়েছেন শৈলেন মান্না, অরুণ ঘোষ, অশোক চ‍্যাটার্জি, সাত্তার, কান্নন সহ এক ঝাঁক তারকা। এই হাওড়া ইউনিয়ন ক্লাবকে ১৯২২ সালে হাওড়া থেকে পঞ্চানন চৌংদা প্রতিষ্ঠা করেছিলেন বলে জানা যায়। প্রাথমিকভাবে তারা হাওড়া ময়দানে ফুটবল খেলা শুরু করলেও পরবর্তীকালে আইএফএতে নথিভুক্ত করে কলকাতা লিগ খেলা শুরু করে। প্রথম ডিভিশনে খেলার ছাড়পত্র পায় ১৯২৯ সালে। ১৯৩২ সালে ট্রেডস কাপ জয় করে। ১৯৩৬ সালে আইএফএ শিল্ডে সবাইকে চমকে দিয়েছিল হাওড়া ইউনিয়ন। সেই বছর তারা সেমিফাইনাল উঠেছিল।

[:]