রাতে ভালো ঘুম হয় না? এই সমস্যা হয়ে উঠতে পারে জীবনের শত্রু

শ্রেয়া দাস এনএফবিঃ

আমাদের আশেপাশে বা বাড়িতে এমন অনেক মানুষ আছেন যারা ২৪ ঘণ্টায় যতটা ঘুমানো উচিত ততটা ঘুমাতে পারেন না, এর অনেক কারণ থাকতে পারে যেমন মানসিক স্বাস্থ্য ঠিক না থাকা, অতিরিক্ত টেনশন নেওয়া ইত্যাদি। ঘুমের ব্যাধি উপেক্ষা করবেন না,অন্যথায় আপনার স্বাস্থ্য বিপদে পড়তে পারে।

ঘুমের ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়,যার মধ্যে রয়েছে রাতে ঘুম না হওয়া,দিনের বেলায় অনিদ্রা এবং ক্রমাগত অলসতা।

ভারতে বিপুল সংখ্যক মানুষ খারাপ অভ্যাসের কারণে ঘুমের ব্যাধিতে ভুগছে যার মধ্যে রয়েছে জীবনযাত্রার পরিবর্তন, নাইট শিফট, রাতে মোবাইল ফোনের অত্যধিক ব্যবহার।

চিকিত্সকদের মতে,একজন যুবকের প্রায় ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন, তবে সবাই এই দীর্ঘ সময় ধরে একটানা ঘুমাতে সক্ষম হয় না। অনেকের ঘুম রাতে একবার বা দুবার ভেঙ্গে যায় তারপর অনেক অস্থিরতা দেখা দেয়,সঠিক সময়ে এর চিকিৎসা করা প্রয়োজন,তা না হলে তা জীবনের শত্রু হয়ে যেতে পারে।

ঘুমের ব্যাধির লক্ষণ:

১. দিনের বেলা তন্দ্রা এবং তন্দ্রা
২. আট ঘন্টা ঘুমানোর পরেও ক্লান্ত হওয়া
৩. ঘুমানোর সময় জোরে নাক ডাকা
৪. ঘুমানোর সময় জোরে শ্বাস নেওয়া
৫. একটানা ৩০ মিনিটের বেশি না ঘুমিয়ে পড়া
৬. ভোরে ঘুম থেকে ওঠা
৭. অফিসের কাজে মনোযোগ দিতে অসুবিধা
৮. পর্যাপ্ত ঘুমের পরেও বিরক্তি বজায় থাকে
৯. ঘুমানোর সময় পায়ে শিহরণ
১০. রাতে ঘন ঘন জেগে থাকা
১১. ঘুম থেকে ওঠার পর রাতে নিদ্রাহীনতা

ঘুমের ব্যাধির সম্ভাব্য কিছু কারণ হতে পারে টেনশন,দুর্বল জীবনযাপন,সাইনাস,হাঁপানি,ডায়াবেটিস,স্লিপ অ্যাপনিয়া, উচ্চ রক্তচাপ,অস্বাস্থ্যকর জ্বর,অ্যালকোহল বা সিগারেটের আসক্তি,শারীরিক পরিশ্রম কমে যাওয়া,পর্যাপ্ত ঘুম না হওয়া। এমন পরিস্থিতিতে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

ঘুমের ব্যাধির চিকিত্সাঃ

অন্যান্য রোগের মতো,ঘুমের ব্যাধির জন্য অনেক পরীক্ষা রয়েছে যেমন ইলেক্ট্রোএনসেফালোগ্রাম (ইইজি), পলিসমনোগ্রাফি এবং একাধিক ঘুমের লেটেন্সি টেস্ট। এসব পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে চিকিৎসক জানতে পারবেন আসল সমস্যা কোথায়।

ওষুধ খাওয়ার সময় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুনঃ

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ঘুমের ব্যাধি রোগীদের সমস্যার সম্মুখীন হওয়ার কারণগুলি ভিন্ন হতে পারে,সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য নিন এবং সঠিক চিকিৎসা নিন। কিছু ওষুধের মাধ্যমেও পূর্ণ ঘুম পাওয়া যায়, তবে তা সঠিকভাবে ব্যবহার করা জরুরি।

আরও পড়ুনঃ মেথি দানা ভিজিয়ে খেলে পাঁচ সমস্যা থেকে মুক্তি

খবরটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন

নিউজফ্রন্ট বাংলার এর ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 95936 66485

Leave a Reply

Your email address will not be published.