দেশ

ইউক্রেন ফেরত পড়ুয়াদের হয়ে মোদীকে চিঠি আইএমএ-র, নয়া ঘোষণা এনএমসি’র

এনএফবি, নিউজ ডেস্কঃ

যুদ্ধবিধবস্ত ইউক্রেনে পড়াশুনা করতে যাওয়া প্রায় কুড়ি হাজার পড়ুয়া বিপাকে। ইতিমধ্যে প্রাণ বাঁচিয়ে সিংহভাগ দেশে ফিরে এলেও এই বিপুল পরিমাণ ছাত্রের ভবিষ্যৎ কী তা নিয়ে চিন্তিত পড়ুয়া থেকে অভিভাবক সকলেই। দেশে ফেরত ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখল আইএমএ।
আইএমএ’র তরফে এব্যাপারে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি দেওয়া হয়েছে। সেখানে স্পষ্ট সুপারিশ করা হয়েছে যে সকল পড়ুয়া ইউক্রেনের সংকটের কারণে কোর্স শেষ করতে পারেন নি তাদের ভারত সরকারের তরফে কোর্স শেষে এব সার্টিফিকেটের ব্যবস্থা করা হোক। ইতিমধ্যেই অপারেশন গঙ্গার অধীনে প্রায় ৬ হাজার ৪০০ পড়ুয়া দেশে ফিরে এসেছেন। আগামী দুদিনের মধ্যে আরও ৭ হাজার ৪০০ পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনা হবে বলে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

পাশাপাশি শনিবার ন্যাশানাল মেডিক্যাল কমিশন(NMC) একটি বিজ্ঞপ্তি জারি করে জানায়, যুদ্ধের আবহে ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের জরুরিকালীন পরিস্থিতিতে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। তবে ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটরা এ দেশে অসম্পূর্ণ ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে পারবেন। করোনা কিংবা যুদ্ধ পরিস্থিতিরও কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ইন্টার্ণশিপ সম্পূর্ণ করতে হলে ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট পরীক্ষায়(FMGE) উত্তীর্ণ হতে হবে। স্বাভাবিকভাবেই এনএমসি-র এই ঘোষণায় স্বস্তি ফিরল বেশ কিছু চিকিৎসক পড়ুয়ার।