নিলামে উঠছে মারাদোনার হ্যান্ড অফ গডের বল

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

মাস ছয়েক আগেই নিলামে উঠেছিল ফুটবল রাজপুত্র ডিয়েগো মারাদোনার সেই বিশ্ব বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’ জার্সি। সেই জার্সিটি নিলামে বিক্রি হয়েছিল ৯.৩ মিলিয়ন ডলারে। এবার নিলামে উঠতে চলেছে সেই ঐতিহাসিক ম্যাচের বল। প্রত্যাশা করা হচ্ছে এর দাম উঠতে পারে ভারতীয় মুদ্রায় প্রায় ২৮ কোটি। লন্ডনের সংস্থা গ্রাহাম বাড এই নিলাম প্রক্রিয়া দেখছে। কাতারে বিশ্বকাপ শুরুর ঠিক আগেই ১৬ নভেম্বর লন্ডনে হবে এই নিলাম। নিলামে অংশগ্রহনের জন্য ২৮ অক্টোবর থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচ। মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও ইংল্যান্ড। বিশ্বকাপের ম্যাচে অদ্ভুত এক কাণ্ড ঘটিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো মারাদোনা। হেড করার বদলে হাত দিয়ে গোল করেছিলেন তিনি। যাকে ‘হ্যান্ড অব গড’ বলে পরবর্তী কালে আখ্যা দিয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক নিজেই। অবশ্য সেই ম্যাচে ম্যারাদোনার দ্বিতীয় গোলটি ছিল বিশ্বমানের। ইংল্যান্ডের পাঁচ ফুটবলারকে কাটিয়ে দুর্দান্ত গোল করেছিলেন তিনি। তবে ‘হ্যান্ড অব গড’ আখ্যায়িত গোলের কারণে সেই ম্যাচের রেফারি আলী বিন নাসেরের কাছে ক্ষমাও চেয়েছিলেন এই কিংবদন্তি।

ঐতিহাসিক সেই বল। ছবিঃ টুইটার

মেক্সিকোর অ্যাজটেকা স্টেডিয়ামে সেদিন ম্যাচের ৫১তম মিনিটে শূন্যে লাফিয়ে উঠে হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা। হেডের ছলে তার হাতের টোকায় করা গোল এতটাই নিখুঁত ছিল যে রেফারি আলী বিন নাসেরের চোখ এড়িয়ে যায়। আর্জেন্টিনা সেই ম্যাচ জিতেছিল এবং সে বার বিশ্বকাপও জিতেছিল
মারাদোনার ‘হ্যান্ড অব গড’ গোলের সেই বল এই মুহূর্তে রয়েছে সেই ম্যাচের রেফারি আলি বিন নাসেরের কাছে।

আলি বিন নাসের বলেন, “আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের অংশ এই বল। আমার মনে হয় এটিই সঠিক সময় বিশ্ব ফুটবলের সঙ্গে এই বলকে শেয়ার করে নেওয়ার।”

২০২০ সালে ২৫ নভেম্বর মৃত্যু হয় ফুটবল রাজপুত্রর। মারাদোনার সম্পত্তির সঠিক পরিমাণ জানা যায়নি, ফোর্বস পত্রিকার বিচারে সেটা ১ থেকে ৪ কোটি ডলার। এর মধ্যে রয়েছে জমি, বাড়ি, বিলাসবহুল গাড়ি, গয়না। যেসব দেশে তিনি খেলেছেন, বা কোচিং করিয়েছেন বা অন্য কোনওভাবে যুক্ত ছিলেন, সেই আর্জেন্টিনা, স্পেন, ইতালি, সংযুক্ত আরব আমিরশাহি, বেলারুশ, মেক্সিকোয় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এইসব সম্পত্তি।
তার সম্পত্তির অনেক জিনিসই উঠেছে নিলামে। তার মৃত্যু নিয়েও আছে ধোঁয়াশা।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।