অভিনব উদ্যোগ, বন্যপ্রাণীদের জন্য ঝুলন্ত সেতু

এনএফবি, আলিপুরদুয়ারঃ

মানুষের জন্য নয়। বাঁদর, কাঠবেড়ালি- সহ অন‍্যান‍্য ছোটো প্রাণীদের জন‍্য ঝুলন্ত সেতু তৈরি হয়েছে বক্সার জঙ্গলের রাস্তায়।

গাছে গাছে চড়ে বেড়ানো প্রাণীদের কথা ভেবে কালচিনি ব্লকের রাজাভাতখাওয়া থেকে জয়ন্তী মোড় ওবধি বক্সা জঙ্গল যাওয়ার রাস্তায় পাঁচটি ঝুলন্ত সেতু তৈরি করা হয়েছে। মানুষ ও বন্যপ্রাণী সংঘাত আটকাতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
পরবর্তীতে ঝুলন্ত সেতুর সংখ্যা আরও বাড়বে বলে জানা যায়।

বনদফতর সূত্রে জানা গিয়েছে, বাঁদর ও কাঠবেড়ালি-সহ এমন অনেক প্রাণী রয়েছে যেগুলি গাছে চড়ে বেড়ায়। সেগুলি নীচে নামে না। তাদের সুবিধার কথা মাথায় রেখে তৈরি হয়েছে সেতু গুলি। ঘরোয়া জিনিস ব্যবহার করে সেতুগুলির রূপ দেওয়া হয়েছে। কাঠ,দড়ি ব্যবহার করে রাস্তার দুপাশের গাছের সঙ্গে বেঁধে দেওয়া হয়েছে।

অমলেন্দু মাঝি, রেঞ্জ অফিসার

রাজাভাতখাওয়ার এই রাস্তাটি দিয়ে যেহেতু গাড়ি চলাচল করে তাই বন্যপ্রাণীদের সুরক্ষার দিকটি ভেবে দেখছে বনদফতর। অকালে যাতে কোনও প্রাণীর প্রাণ না হারায় সেদিকটি দেখছে বন দফতর।বন্যপ্রাণীরা এই পথ ব্যবহার করছে বলে জানা গিয়েছে বন দফতরের তরফে।

উত্তরবঙ্গ তথা পশ্চিমবঙ্গের অন্যতম আকর্ষণ হয়ে ওঠা বক্সা ব‍্যাঘ্র প্রকল্পে পর্যটকদের ভিড় বেড়েই চলেছে। পাহাড়ের জঙ্গল ও নদীতে ঘেরা এই স্থানে প্রকৃতির কোলে নানা প্রজাতির পশু ও পাখির আনাগোনা। সেসব পর্যটকদের মুখ্য আকর্ষণে পরিণত হয়েছে।

বনদফতরের পক্ষ থেকে প্রথম অবস্থায় কয়েকটি ঝুলন্ত সেতু করা হয়েছিল পরীক্ষামূলক ভাবে। লক্ষ‍্য করা গিয়েছে এই সব সেতু তৈরি সাফ‍ল‍্য মিলেছে ছোটো ছোটো প্রাণী এই সব সেতু ব‍্যবহার করছে। বনদফতর থেকে আরও বেশ কয়েকটি এমন সেতু তৈরি করার পরিকল্পনা আছে বলে জানান রাজাভাতখাওয়া রেঞ্জ অফিসার অমলেন্দু মাঝি।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।