উৎসব আয়োজনলেটেস্ট

রমজান উপলক্ষে স্বর্গীয় সুবাসে সেজে উঠেছে কলকাতার খানাগলি

এনএফবি, কলকাতাঃ

রমজান মাসের রোজা উপলক্ষে ভীড় থিক থিক কলকাতার জাকারিয়া স্ট্রিট। বছর ভরই নাখদা মসজিদ সংলগ্ন এই রাস্তা খাদ্য রসিকদের গুরুত্বপূর্ণ গন্তব্য। তবে রমজান এলে এখানকার চেহারাটাই যেন বদলে যায়। জিভের স্বাদ কোরকের সঙ্গে রকমারি খাবারের মিলনের টানে বিকেল হতেই জনারণ্য এই এলাকা। কোভিডের কারণে গত তিন বছর তেমনভাবে সেজে উঠতে পারেনি জাকারিয়া।

আরবি শব্দ ‘জাকারিয়া’-র বাংলা অর্থ সৃষ্টিকর্তার স্মরণে। লোকে বলে সেই কারণেই এখানকার খাবারের স্বাদ এমন স্বর্গীয়। রমজান মাসে এই এলাকার অলিতেগলিতে ছড়িয়ে থাকে স্বর্গীয় সুবাস। আর সেই সুবাস মেখে খাবারের ঠেকগুলিতে ঢুঁ মারেন খাদ্যরসিকরা। রমজানের সময়েই পাওয়া যায় স্পেশাল কিছু খাবার ও পানীয়। তার মধ্যে উল্লেখযোগ্য হালিম, মাছের কিছু ভাজা পদ এবং কাবাব, মহব্বত কী সরবত।

দোয়া। নিজস্ব চিত্র

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাসব্যাপী নিরম্বু উপবাসের মধ্যে দিয়ে রোজা পালন করেন বিশ্বের ধর্মপ্রাণ ইসলাম ধর্মাবলম্বীরা। এই সময় সূর্যোদয়ের আগে খাবার গ্রহণ করে যাকে বলে সেহেরি। সারাদিন উপবাস থেকে সূর্যাস্তের পর খাদ্য গ্রহণ করা হয় যাকে বলা হয় ইফতার। ভারতে হিজরি ১৪৪৪ সালের রমজান মাসের সূচনা হয়েছে ২৪ মার্চ। রোজার এই মাসের শেষেই পালিত হবে পবিত্র ইদ।

মহব্বত কী সরবত। নিজস্ব চিত্র
YouTube player