জেলা

চাইল্ড লাইন এবং প্রশাসনের উদ্যোগে স্থগিত নাবালিকার বিয়ে

এনএফবি, দক্ষিণ দিনাজপুরঃ

দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লক প্রশাসন, চাইল্ড লাইন, বালুরঘাট থানার পুলিশও জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের উদ্যোগে স্থগিত করা হল নাবালিকার বিয়ে ।

জানা গেছে ,গতকাল বুধবার সন্ধ্যা বেলায় গোপন সূত্রে চাইল্ড লাইন এর কাছে খবর আসে যে বালুরঘাট ব্লকের চিঙ্গিশপুর এলাকায় একজন ১৫ বছর বয়সী কন্যাকে বিয়ে করবার উদ্দেশ্যে চিঙ্গিশপুরের এক ২০ বছর বয়সী যুবক বাড়িতে এনে রেখেছে। খবর পাওয়া মাত্র বাল্যবিবাহ রুখতে তৎপর হয়ে ওঠে চাইল্ড লাইনের সদস্যরা। খবর দেয় বালুরঘাট ব্লক প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সদস্যদের। এরপর বালুরঘাট থানার পুলিশ ও ব্লক প্রশাসনের নেতৃত্বে চাইল্ড লাইনের সদস্য রিতা মাহাতো, জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের পিএল ভি সোমা পাল সাহা ও অরূপ সরকার সহ অন্যান্যরা এলাকায় গিয়ে তদন্ত চালিয়ে বিষয়টির সত্যতা সম্পর্কে অবগত হয়ে সেই যুবকের বাড়িতে গিয়ে ওই নাবালিকাকে উদ্ধার করে।

রিতা মাহাতো , চাইল্ড লাইনের সদস্য ৷ নিজস্ব চিত্র

অবশেষে উদ্ধারকৃত নাবালিকাকে নিয়ে এসে বালুরঘাট থানার পুলিশের হাতে তুলে দেয় চাইল্ড লাইন ও অন্যান্য আধিকারিকরা। বাল্যবিবাহ রুখতে চাইল্ড লাইন, জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষ, বালুরঘাট ব্লক প্রশাসন ও পুলিশ প্রশাসনের উদ্যোগ সত্যি প্রশংসার যোগ্য।