দেশলেটেস্ট

এক দশক পূর্বে প্রকাশিত নিবন্ধ উস্কানিমূলক! ইউএপিএ- ধারায় গ্রেফতার গবেষক

এনএফবি ডেস্ক, শ্রীনগরঃ

এগারো বছর আগের লেখা নিবন্ধের জেরে গ্রেফতার পিএইচডি স্কলার। ধৃতের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন(UAPA)-সহ ভারতীয় দন্ডবিধির একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। ধৃত যুবক আব্দুল আলা ফাজিলি(৩৮)। বর্তমানে তিনি কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে ফার্মাকিউটিক্যাল সায়েন্সের গবেষক। জম্মু কাশ্মীরের ‘স্টেট ইনভেস্টিগেশন এজেন্সি’ (SIA)-এর দাবি প্রকাশিত নিবন্ধের মাধ্যমে আদতে সন্ত্রাসে উস্কানি দিয়েছে অভিযুক্ত।

ফাজিলির লেখা “Shackles of Slavery will Break” বাংলা তর্জমাই যার অর্থ- দাসত্বের শৃঙ্খল ভাঙবে শীর্ষক নিবন্ধটি ২০১১ সালের ৬ নভেম্বর প্রকাশিত হয় দ্য কাশ্মীর ওয়ালা(The kashmir Walla) অনলাইন ম্যাগাজিনে। ১৪ মার্চ জনও নিরাপত্তা আইনে-এ এই ম্যাগাজিনের সম্পাদক ফায়াদ শাহ আটক হয়েছেন। রবিবার সকালে ফায়াদের রাজবাগ এলাকার অফিস এবং বাড়িতে তল্লাশি চালানোর পরেই উদ্ধার হওয়া নথিপত্রের ভিত্তিতে হুমহামার বাড়ি থেকে ফাজিলিকে গ্রেফতার করে পুলিশ। দুই জনের বাড়ি থেকে ল্যাপটপ, ছ’টি হার্ড ড্রাইভ, পাঁচটি সিডি, ডায়েরি ও ফোন বাজেয়াপ্ত করা হয়েছে।

পুলিশের দাবি, নিবন্ধটি উস্কানিমূলক, দেশদ্রোহী এবং জম্মু কাশ্মীরে অশান্তি ছড়ানোর উদ্দেশ্যেই লেখা। যা ভারতের অখন্ডতার পক্ষে বিপজ্জনক।
উল্লেখ্য, ধৃত ফাজিলি গত পাঁচ বছর ধরে কেন্দ্রীয় সরকারের তরফে প্রতি মাসে ৩০ হাজার টাকা স্কলারশিপ পেতেন। মৌলানা আজাদ ন্যাশানাল ফেলোশিপ-এর এই অর্থ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত তার অ্যাকাউন্টে জমা হয়েছে।

দ্য কাশ্মীর ওয়ালা ম্যাগাজিনের সম্পাদক ধৃত ফায়াদ বর্তমানে কুপওয়াড়া জেলে বন্দি। তদন্তকারীদের দাবি শাহ প্রতিমাসে এমন কিছু উস্কানিমূলক নিবন্ধ প্রকাশ করতেন, যা বিচ্ছিন্নতাবাদ এবং হিংসাকে উস্কানি জোগাত।